File upload ও download সম্পর্কিত মাশওয়ারা -ফাইল আপলোড করে DNS লিঙ্ক না দিয়ে আইপি লিংক দেয়া

ভাই, আমরা অনেক সময় বিভিন্ন cloud-এ ফাইল আপলোড করি এবং পরে তা ওখান থেকেই delete করে দেয়া হয়। কিন্তু আমরা যদি ফাইলের extension পাল্টে দেই তাহলে আমার মতে এ সমস্যার সমাধান করা যেতে পারে।

extension হলো .pdf ; .exe ; .mp4 ; .3gp -এগুলো ।এর দ্বারা ফাইলটি সম্পর্কে জানা যায়। ধরুন, ami keno jongi holam.mp4 এই ভিডিও ফাইলটি cloud-এ আপ্লোড করা হল। ফলে কিছু সময় পরে দেখা যাবে, cloud-এর download link-এ click করলে বলবেfile not found ।এটা প্রতিরোধ করতে হলে করা যেতে পারে-

1. ami keno jongi holam.mp4 ফাইলটির নাম বদলিয়ে রাখা হল Document.mp4। তবে এভাবে রাখলেও ফাইলটি অটো play হবে ফলে মুলvideo -টি বোঝা যাবে। সমাধান হল না। তাই, ফাইল -এর নাম বদলানোর পাশাপাশি extension-ও বদলাতে হবে। এই ফাইল-এর ক্ষেত্রে .mp4বদলিয়ে রাখা হলো .pdf অথবা .exe ।ফলে ফাইলটি হবে document.exe অথবা document.pdf।এতে মুল ফাইল সম্পর্কে জানা যাবে না।মুলতvideo-এর কোনো extention দেয়া যাবে না। যেমন- .3gp; .mov ইত্যাদি।
2. আর সবচেয়ে ভাল হয় file-টি zip বা rar করে(7zip, winrar দিয়ে archive –এ add করা যায়)archive fileটির extension পাল্টে দিলে।ধরাযাক, ami keno jongi holam.mp4file-টি winrar এর সাহায্যে archive ভুক্ত করা হল। এতে file-টির নাম হবে ami keno jongi holam.rarতাইএটা আর ভিডিও fileথাকলো না। এখন এটার নাম ও extensionপরিবর্তন করতে হবে। rename অপশনে গিয়েnameদেয়া হলdocumentআর extensionহলো exe,pdf,docxইত্যাদি। ফলে নতুন নামটি হলোdocument.exe বা document.pdfআল্লাহ্* চান তো এতে কাজ হতে পারে।

আর যে ভাই file শেয়ার করবে সে অপর ভাইদের সব নির্দেশনা প্রদান করবে। অর্থাৎ, rar ,pdf নাকি mp4 তা বলে দিবে। আর্কাইভ করা থাকলে তাও বলে দিবে। চাইলে password –দিয়ে rar করে নাম ও extension পাল্টে cloud –এ শেয়ার করা যেতে পারে।

আর একটি বিষয় হল অনেক সময় my.pcloud.com থেকে কোন ফাইল tor browser এর মাধ্যমে download করলে invalid ip বা অন্য কোন সমস্যা দেখায়। সেক্ষেত্রেও নাম ও extension পাল্টে normalbrowser দিয়ে ডাউনলোড করা যায় কোনো সমস্যা ছাড়া। এ ব্যাপারে ভাইয়েরা কিছু বললে ভাল হতো।
Extension পাল্টানোর নিয়মঃ
my pc বা my computer ওপেন করলে যে file explorer আসে সেখানে উপরের দিকে যে file –home- share- view অপশন থাকে সেখান থেকে view তে select করে hidden items এর উপরের file name extention এ টিক মার্ক দিতে হবে। এতে সব ফাইল-এ extension দেখা যাবে। এবার rename এ গিয়ে ডট চিহ্নের(.) থেকে পরের নামটি পরিবর্তন করতে হবে। যেমন, .mp4 বদলিয়ে রাখা হলো .pdf । এখানে ডট চিহ্নের(.)গুরুত্ব আছে।

ভাইয়েরা আমার জন্য দুয়া করবে। যেন আল্লহ আমাকে তার মুত্তাকী বান্দা, যারা শুধু তাঁকেই ভয় করে, তাদের অন্তরভুক্ত করে দেন। আল্লহ যেন আমাদের মুজাহিদ ও শহিদ হিসেবে কবুল করেন।

আসসালামু আলাইকুম ভাই… আপনার পদ্ধতি ঠিক আছে । কিন্তু .rar, .zip করার ব্যাপারে আমি একমত নই… কারন অনেক সময় এইগুলোর ভিতরে ভাইরাস বা ব্যাকডুর বা কি-লগার ঢূকিয়ে দেয়া হয়… বুঝাও মুশকিল ইনফেকটেড কিনা… তাই ভালো হয় ইউটিউবে কয়েকবার বিভিন্ন নামে আপলোড করলে অথবা ফাইল আপলোড করে DNS লিঙ্ক না দিয়ে আইপি লিংক দেয়া
আল্লাহু আলাম

Advertisements