ফেইসবুক এপের মাধ্যমে নজরদারীর ভয়ানক তথ্য ফাঁস করলেন পাকিস্তানের আইটি এক্সপার্ট হায়দার আলী ।। গুরুত্বপূর্ন

ফেইসবুক এপের মাধ্যমে নজরদারীর ভয়ানক তথ্য ফাঁস করলেন পাকিস্তানের আইটি এক্সপার্ট হায়দার আলী

ভিডিও (১৮ mb )

https://archive.org/download/faceboo…0%E0%A7%80.mp4

ফেইসবুক এপের মাধ্যমে ফেইসবুক কম্পানীর নজরদারী, সবাই উপরের ভিডিওটি অবশ্যই দেখবেন। পাকিস্তানের আইটি এক্সপার্ট হাইদার আলী সেগুলো ফাঁস করেছেন।

এই এপের মাধ্যমে ফেইসবুক ছাড়াও আপনার সাধারণ কল রেকর্ড ও অন্যান্য যে কোন সফটের মাধ্যমে চেট করলেও তা ফেসবুকের কাছে চলে যায়। তার জন্যে শুধু সফট ইনস্টল থাকলেই চলবে, লগইন করার দরকার নেই। এমনকি প্রাইভেট কনভার্সেশন বা চেটও দেখতে পারে। যা আপনি অন্য কোন নিরাপদ সফটওয়ারের মাধ্যমে করছেন।

আপনি বাসায় নিজেরদের মধ্যে কথাবার্তাও তাদের কাছে রেকর্ড হয়ে যায়। তারা আপনার সমস্ত ইনফরমেশন এমন কি ছবি সহ নিতে পারবে। তাই কারো মোবাইলে সেটাপ দেয়া থাকলে অবশ্যই তা দূরে রাখতে হবে।

আপনি কোথায় কোথায় যাচ্ছেন আইপি এড্রেস সহ আপনার সমস্ত লোকেশন সেইভ করে রাখে।

এমন কি কোন ব্যক্তির ফেসবুকে কোন একাউন্টই নেই। কিন্তু কেনার সময়েই সেখানে ফেইসবুক সেটাপ দেয়া আছে, তাহলে সেও নজরদারীতে আছে। কেননা সেটাপ হওয়ার সময়েই ১৪টি পারমিশন দিয়ে দেয়া হয়েছে। ভাল করে খেয়াল করুন, শুধু সেটাপ দেয়াই যতেষ্ট, চালু না থাকলেও আপনার অজান্তেই সে নজরদারী করতে পারে। এই পারমিশনগুলো আপনি যদি তাকে না দেন তাহলে ফেসবুক সফটওয়ারটাই বন্ধ হয়ে যাবে, চলবে না। তাই বলা চলে ফেইসবুক ইনস্টল রেখে আপনার কথা, কাজ, লোকেশন নিরাপদে রাখা অসম্ভব।

অভিজ্ঞতাঃ এক ভাইয়ের মোবাইলে প্রথমে ফেইসবুক ভালই চলত। পরে রুট করে সমস্ত পারমিশন বন্ধ করে দেয়া হয়। তারপর থেকে ফেইসবুক ইনস্টল হবে দূরে থাক, এটা দেখাই যায় না। একটা ভাইরাসের মত শো করে। তাই আপনি মোবাইলে ফেইসবুক ইন্সটল দিতে পারছেন মানে আপনি ভয়ানক ঝুকিতে আছেন।

আপনার পরচিত সবাইকেই বলে দিন যাতে জরুরী ভাবে ফেইসবুক এপ মোবাইল থেকে ডিলিট করে। প্রয়োজনে ফেইবুকের লাইট ভার্সনটা ব্যবহার করা যায়। কারণ সেটাতে এই বিপদজনক পারমিশনগুলো দেয়া থাকে না।

আল্লাহ তায়ালা আমাদের সমস্ত ভাইদেরকে হেফাজত করুন।
Advertisements